ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের মে_ জুন, ২০২৪ মাসে অনুষ্ঠিত পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের সংশ্লিষ্ট প্রবিধানভূক্ত শিক্ষার্থীদের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্ব নিয়মিত ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব অকৃতকার্য বিষয় ও ৮ম পর্ব অনিয়মিত পরীক্ষা-২০২৩ এবং ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি শিক্ষাক্রমের ২০১৬ প্রবিধানভূক্ত ৫ম ও ৭ম পর্ব নিয়মিত এবং ৩য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব অকৃতকার্য বিষয় ও ৮ম পর্ব অনিয়মিত পরীক্ষা-২০২৩ আগামী ০৫ মে, ২০২৪ খ্রি. রোজ রবিবার হতে বোর্ড নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং নির্ধারিত কেন্দ্র তালিকা যথাসময়ে অবহিত করা হবে। উক্ত পরীক্ষার প্রয়োজনীয় তথ্যাদি সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান হতে অবহিত হওয়া যাবে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েব সাইটেও পাওয়া যাবে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের মে_ জুন, ২০২৪ মাসে অনুষ্ঠিত পরীক্ষার ফরম ফিলাপের বিজ্ঞপ্তি
 

২। পরীক্ষার তথ্যাদি :


ক. ২০২২ প্রবিধানভুক্ত শিক্ষার্থী ফরম ফিলাপ করণ সংক্রান্ত: ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের অত্র বোর্ডের অনুমোদিত ২০২২ প্রবিধানভুক্ত সিলেবাসে বর্ণিত সংশ্লিষ্ট বিষয়ের আচরণ ভিত্তিক পাঠ্যসূচি ও মান বন্টন অনুযায়ী ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম পর্বের বিষয়সমূহের পরীক্ষা লিথুযক্ত উত্তরপত্রে অনুষ্ঠিত হবে।

(১) ২০২২ প্রবিধানভূক্ত ১ম, ৩য় এবং ৫ম পর্বের শিক্ষার্থীরা নিয়মিত হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

(২) প্রবিধানের ৫.২.২ অনুচ্ছেদ মোতাবেক গত ডিসেম্বর, ২০২৩ মাসে অনুষ্ঠিত পরীক্ষায় যে সকল পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৪(চার) বা ততোধিক বিষয়ে অকৃতকার্য হয়েছে সে সকল শিক্ষার্থীরাও আসন্ন পরীক্ষায় ২য়, ৪র্থ পর্বের অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবে।

(৩) এইচএসসি (বিজ্ঞান) বিভাগ হতে উত্তীর্ণ হয়ে সরাসরি ৩য় পর্বে এবং এইচএসসি (ভোক) বিভাগে উত্তীর্ণ হয়ে সরাসরি ৪র্থ পর্বে ২০22 প্রবিধানে ভর্তিকৃত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট টেকনোলজির জন্য নির্ধারিত ১ম/২য়/৩য় পর্বের মেকআপ বিষয়সমূহ সংশ্লিষ্ট পর্বের সাথে ফরম ফিলাপ করে লিথুযুক্ত উত্তরপত্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। উল্লেখ্য ১ম/২য়/৩য় পর্বের মেকআপ বিষয়সমূহ By default probable list দেওয়া আছে বিধায় বিষয় কোড Edit করার প্রয়োজন নাই। এ ধরনের পরীক্ষার্থীদের পরীক্ষার ফরমফিলাপের ফি আদায়ের ক্ষেত্রে এই বিজ্ঞপ্তির (ঘ), (চ) ও (জ) অনুরূপ হবে।

খ. ২০১৬ প্রবিধানভুক্ত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য :


(১) ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের অনুমোদিত ২০১৬ প্রবিধানভুক্ত সিলেবাসে বর্ণিত সংশ্লিষ্ট বিষয়ের আচরণ ভিত্তিক পাঠ্যসূচি ও মান বন্টন অনুযায়ী ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পর্বের বিষয়সমূহের পরীক্ষা লিথুযুক্ত উত্তরপত্রে গ্রহণ করতে হবে এবং বোর্ডে প্রেরণ করতে হবে।

(২) এইচএসসি (বিজ্ঞান) বিভাগ হতে উত্তীর্ণ হয়ে সরাসরি ৩য় পর্বে এবং এইচএসসি (ভোক) বিভাগে উত্তীর্ণ হয়ে সরাসরি ৪র্থ পর্বে ২০১৬ প্রবিধানে ভর্তিকৃত শিক্ষার্থীদের সংশ্লিষ্ট টেকনোলজির জন্য ১ম, ২য় ও ৩য় পর্বের নির্ধারিত মেকআপ বিষয়সমূহ সংশ্লিষ্ট পর্বের সাথে ফরম ফিলাপ করে লিথুবিহীন উত্তরপত্রে পরীক্ষা গ্রহণ করতে হবে এবং উত্তরপত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন পূর্বক ফলাফল প্রকাশ করে মেকআপ নীতিমালা অনুসারে সংশ্লিষ্ট পর্বের ট্রান্সক্রিপ্ট/নম্বরপত্র প্রস্তুত করে জিপিএ নির্ধারণ করে বোর্ডে প্রেরণ করতে হবে।

(৩) মেকআপ বিষয়সমূহ অনলাইন ফরম ফিলাপের সময় Edit অপশনে গিয়ে Add করে দিতে হবে। মেকআপ বিষয়ের পরীক্ষার ফি হিসেবে মূল পর্বের ফি এর সাথে প্রতি পর্বের জন্য প্রতিষ্ঠান মূল্যায়ন পর্বের ন্যায় অতিরিক্ত ফি আদায় করত: ২২৫/- টাকা বোর্ডে প্রেরণ করতে হবে। উল্লেখ্য এ ধরনের কোন শিক্ষার্থী ৮ম পর্বে উত্তীর্ণ হলেও মেকআপ বিষয় সম্পন্ন না করলে তার সিজিপিএ প্রকাশ করা হবে না।

গ. ২০১০ প্রবিধানভূক্ত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য: ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের অনুমোদিত ২০১০ প্রবিধানভুক্ত সিলেবাসে বর্ণিত সংশ্লিষ্ট বিষয়ের আচরণ ভিত্তিক পাঠ্যসূচি ও মান বন্টন অনুযায়ী ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পর্বের বিষয়সমূহের পরীক্ষা লিথুযুক্ত উত্তরপত্রে গ্রহণ করতে হবে এবং বোর্ডে প্রেরণ করতে হবে।

ঘ. পুন:নিরীক্ষণের জন্য আবেদনকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য: আবেদনকৃত যে সকল শিক্ষার্থী সংশ্লিষ্ট প্রবিধান মোতাবেক ৩য়, ৫ম, ৭ম ও ৮ম (অনিয়মিত) পর্বে ফরম ফিলাপের যোগ্য হবে সে সকল শিক্ষার্থীদের পুন:নিরীক্ষণের ফলাফল প্রকাশের পর বিলম্ব ফি ব্যতীত ফরমফিলাপ করার সুযোগ প্রদান করা হবে।

ঙ. ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি শিক্ষাক্রমের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য: ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পর্বের বিষয়সমূহের পরীক্ষা লিথুযুক্ত উত্তরপত্রে গ্রহণ করতে হবে এবং বোর্ডে প্রেরণ করতে হবে।

চ. এলাইড গ্রুপের রেজিস্ট্রেশনধারী পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য : সমতুল্য সনদ প্রাপ্তির জন্য মূল টেকনোলজির ২০১৬ প্রবিধানের সকল মেকআপ বিষয়ের পরীক্ষা (১ম, ২য় বা ৩য় পর্বের বিষয়সহ) লিথুযুক্ত উত্তরপত্রে গ্রহণ করতে হবে এবং মূল্যায়নের জন্য বোর্ডে প্রেরণ করতে
হবে।

ছ. বদলীকৃত শিক্ষার্থীদের ফরম ফিলাপ সংক্রান্ত : প্রতিষ্ঠান বদলীর আদেশপ্রাপ্ত শিক্ষার্থীরা বদলীকৃত প্রতিষ্ঠান হতে ফরম ফিলাপ করতে হবে। যদি পূর্বের প্রতিষ্ঠান হতে Online এ ফরম ফিলাপ করে থাকে তাহলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান হতে Cancel করে দিতে হবে।

জ. কম্পিউটার টেকনোলজির ৭ম পর্বে অপশনাল বিষয় নির্বাচন: ২০১৬ প্রবিধানভুক্ত কম্পিউটার টেকনোলজির শিক্ষার্থীদের ৬ষ্ঠ ও ৭ম পর্বে একই গ্রুপের বিষয় অধ্যয়ন করে পরীক্ষা দিতে হবে অর্থাৎ ৬ষ্ঠ পর্বে নির্বাচিত গ্রুপ ৭ম পর্বে পরিবর্তনের কোন সুযোগ নেই। তাই প্রতিষ্ঠানসমূহকে তাদের ৭ম পর্বের শিক্ষার্থীদের ফরমফিলাপ করার সময় এ বিষয়টি Edit করার প্রয়োজন নেই।

ঝ. সাধারণ নির্দেশনা :

(১) বোর্ডের এফিলিয়েশন শাখা হতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ পর্যন্ত এফিলিয়েশন ফি বকেয়া নাই মর্মে প্রত্যয়নপত্র সংগ্রহ করে ফরম ফিলাপের ডিডি জমা দেয়ার সময় জমা দিতে হবে, অন্যথায় ফরম ফিলাপের ডিডি গ্রহণ করা হবে না। তাই ডিডি জমা দেয়ার জটিলতা ও উদ্বিঘ্নতা পরিহার করার জন্য পূর্বেই এফিলিয়েশন ফি বকেয়া নাই মর্মে প্রত্যয়নপত্র সংগ্রহ উত্তম।

(২) প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রত্যয়নকৃত প্রতিষ্ঠানের সচল মোবাইল নম্বর এবং Email ID ফরম ফিলাপের ডিডি জমা দেয়ার সময় অত্র শাখায় জমা দিতে হবে। যদি কোন প্রতিষ্ঠানের ঠিকানা পরিবর্তন হয়ে থাকে তা ঠিকানা পরিবর্তনের কপিসহ উক্ত সময়ের মধ্যে জমা
দিতে হবে।

৩। পরীক্ষার ফরম পুরণের নিয়মাবলী:


৩.১ নির্ধারিত তারিখের মধ্যে অত্র বোর্ডের Website এর মাধ্যমে সকল পর্বের ফরম পূরণ Online এ সম্পন্ন করতে হবে। বিজ্ঞপ্তির ৫.১০ অনুচ্ছেদে বর্ণিত Online এন্ট্রির নির্ধারিত সময়সীমার পরে Final List প্রিন্ট করে নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করতে হবে। Final List Print করার পর আর কোনও Edit করা যাবে না।

৩.২ পরীক্ষার্থীদের স্বাক্ষরযুক্ত Final List এর প্রিন্ট-আউট কপিই (নির্ধারিত ফি প্রদানসহ) পরীক্ষার ফরম পূরণ হিসেবে বিবেচ্য হবে। ফরম পূরণের প্রিন্ট আউট কপি ও ব্যাংক ড্রাফট জমা দেয়ার সময় পরীক্ষার্থীদের একটি পূর্ণাঙ্গ তালিকা (সংযুক্ত ছক-০১ এর ফরম্যাট অনুযায়ী) এবং Online-এ পূরণকৃত ফরম ফিলাপ (EFF) এর Final List (পরীক্ষার্থীর স্বাক্ষরকৃত), Total Student List জমা দিতে
হবে।

৩.৩ বোর্ডে প্রেরিত Final List এর প্রিন্ট আউট কপি ও ফরম ফিলাপ সংক্রান্ত অন্যান্য ডকুমেন্টস্ এর ফটোকপি অবশ্যই নিজ নিজ প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে, কারণ পরবর্তীতে উক্ত পরীক্ষার্থীদের যে কোন সমস্যায় উল্লেখিত ডকুমেন্টস্ এর ফটোকপিসহ বোর্ডে আবেদন করতে হবে।

0.8Total Question Count List অত্র বোর্ডের গোপনীয় শাখায় (ভবন-১, ৮ম তলা) অবশ্যই জমা দিতে হবে।

৩.৫ ফরম ফিলাপের জন্য নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাদের বৈধ পরীক্ষার্থীদের Probable List দেখতে পাবে যা Final List এ নিয়ে অনলাইন ফরমফিলাপ সম্পন্ন করতে হবে। কোনও পরীক্ষার্থীর নাম Probable List এ না থাকলে Add Record এর মাধ্যমে তাদের তথ্য অন্তর্ভূক্ত করা যাবে। তবে, প্রবিধান মোতাবেক সকল শর্ত পূরণ না হলে এসব শিক্ষার্থীর নামে প্রবেশপত্র ইস্যু করা হবে না।

forum fill up

 

Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script