ফ্রিলেন্সিং কি এবং ফ্রিল্যান্সিং এর খুঁটিনাটি

 

ফ্রিলেন্সিং কি এবং ফ্রিল্যান্সিং এর খুঁটিনাটি

পোস্ট এর সূচিপত্রঃ

১।ফ্রিলেন্সিং
২।ফ্রিল্যান্সিং (Freelancing) কী?
৩।জনপ্রিয় মার্কেট প্লেস বা ফ্রিল্যান্সিং প্লাটফর্ম
৪।চলুন জেনে আসি ফ্রিল্যান্সিংয়ের বাজার সম্পর্কে
৫।ফ্রিল্যান্সিং কারা করতে পারে এবং ফ্রিল্যান্সিং করতে কি কি থাকা প্রয়োজন?
৬।একজন ফ্রিল্যন্সারের কি কি দক্ষতা থাকা প্রয়োজন?
৭।বর্তমান ফ্রিল্যান্সিং বাজারে সবচেয়ে চাহিদা সম্পন্ন কাজের ফিল্ড গুলো হচ্ছে
৮।ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং/ ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং

ফ্রিলেন্সিং

আমরা বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কথাটা মানুষের মুখে মুখে শুনে আসছি। করোনাকালীন সময়ে ফ্রিল্যান্সিংয়ের কদর বহুগুনে বেড়ে গেছে। কিন্তু আসলে ফ্রিল্যান্সিং সম্পর্কে আমাদের পরিষ্কার ধারনা আছেআজ আমরা জানার চেষ্টা করবো, ফ্রিল্যান্সিং কী, ফ্রিল্যান্সিং কারা করতে পারে,ফ্রিল্যান্সিং করে ক্যারিয়ার হিসেবে নেয়া সম্ভব কিনা,ফ্রিল্যান্সিং করতে কি কি যোগ্যতা থাকা প্রয়োজন,কোথা থেকে ফ্রিল্যান্সিং দক্ষতা অর্জন করা সম্ভতাহলে আর দেরি না করে সংক্ষেপে একটা ধারণা দেয়া হলো।

ফ্রিল্যান্সিং (Freelancing) কী?

ফ্রিল্যান্সিং শব্দের বাংলা অর্থ হচ্ছে "মুক্তপেশা। ফ্রিল্যান্সিং বর্তমান সময়ে অনলাইন আয়ের একটি জনপ্রিয় উৎস। উইকিপিডিয়ার মতে, ফ্রিল্যান্সিং বলতে কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মু্ক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরনের কাজ করেন তাদের বলা হয়" মুক্তপেশাজীবী"(ইংরেজি: Freelancer) বা ফ্রিলেন্সার এবং যিনি ফ্রিলেন্সারের মাধ্যমে অর্থের বিনিময়ে কাজটা করিয়ে নেন তাকে বলা হয় " বায়ার"। আবার বায়ার প্রতিষ্ঠা বা ব্যক্তির দৃষ্টিকোন থেকে এই পেশাকে আউটসোর্সিংও বলা হয়ে থাকে। ফ্রিল্যান্সিং হচ্ছে নিজের বাড়ি থেকে জীবিকা নির্বাহের সর্বোত্তম উপায়। বিশেষকরে প্রতিবন্ধী এবং দীর্ঘস্থায়ী অসুস্থ ব্যক্তিদের ইনকামের মাধ্যম হিসেবে বর্তমানে অনেক জনপ্রিয়তা পেয়েছে।

জনপ্রিয় মার্কেট প্লেস বা ফ্রিল্যান্সিং প্লাটফর্ম :

যোগাযোগ মাধ্যম হিসেবে সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করা হয় এবং ইন্টারনেটের বিভিন্ন ফ্রিলেন্সিং প্লাটফর্ম রয়েছে, সোজা বাংলায় অনলাইন চাকরির বাজার রয়েছে, যেখানে বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তি তাদের প্রয়োজন অনুযায়ী বিজ্ঞাপন দিয়ে থাকেন অথবা ফ্রিল্যান্সাররা নিজের যোগ্যতার ভিত্তিতে বিজ্ঞাপন দিয়ে থাকেন।তারপর পছন্দ মতো একে অপরকে খুজে নেন।

■ Fiverr,
■ Upwork,
■Freelancer,
■Peopleperhour,
■Guru,
■Toptal,
■99designs
■Behance,
■ Belancer( Bangladeshi) সহ বিভিন্ন সোস্যাল মিডিয়ার মাধ্যমেও অনেক কাজ করছে।

চলুন জেনে আসি ফ্রিল্যান্সিংয়ের বাজার সম্পর্কে (যে পেশা বদলে দিতে পারে বাংলাদেশের ভবিষ্যতের অর্থনীতি):

যুগান্তর পত্রিকার এক প্রতিবেদন থেকে জানা যায়- বৈশ্বিক ডিজিটাইজেশন ও প্রযুক্তিগত উন্নয়নের সুবাদে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ডিজিটাল আউটসোর্সিংয়ে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ হয়ে উঠছে এখন বাংলাদেশ। বৈশ্বিক এ খাতে বাংলাদেশের প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার কাজ করছেন, যাদের মাধ্যমে প্রতিবছর দেশে ১০ কোটি ডলারের বেশি বৈদেশিক মুদ্রা আসছে। যা স্থানীয় মুদ্রায় ৮৫০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।এদিকে CNBC বলছে- ২০১৯ সালে ৫৭ মিলিয়ন (৫ কোটি ৭০ লক্ষ) আমেরিকান ফ্রিল্যান্সিং পেশায় কর্মরত ছিল, যা ২০১৪ সালে ছিল ৫২ মিলিয়ন। দক্ষ ফ্রিল্যান্সাররা, মার্কিন যুক্তরাষ্ট্রের ৭০% শ্রমিকের চেয়ে প্রতি ঘন্টায় বেশি উপার্জন করে এবং তারা ট্রেডিশনাল কোনো চাকরি চায় না।

তাহলে আপনারা নিশ্চই এই খাতের বাজার এবং সম্ভাবনা সম্পর্কে ধারণা করতে পারছেন।

করোনা বিপর্যয়ের কারণে ফ্রিংল্যান্সইং বাজারে দক্ষ ফ্রিল্যান্সারের চাহিদা অনেকাংশে বেড়ে গিয়েছে এবং দিন দিম বাড়ছে প্রতিযোগিতাও। তবে বর্তমান সময়ে উন্নত বিশ্বের অনেকেই বাংলাদেশ, ভারত সহ এশিয়ার বিভিন্ন দেশে আউটসোর্সিং করছেন। যার ফলে আমাদের দেশে ফ্রিল্যান্সারের সংখ্যাও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এর ফলে বর্তমান সময়ে বাংলাদেশ ফ্রিল্যান্সিং এর দিক থেকে বিশ্বের তৃতীয় স্থান দখল করে আছে এবং এমনকি রাজস্বেও এই আয় একটি বড় প্রভাব রাখছে ফ্রিল্যান্সাররা। অন্যদিকে উচ্চশিক্ষিত বেকারত্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। (প্রথম আলো পত্রিকার এর তথ্য অনুযায়ী)। যারা খুব সহজেই তাদের মেধাকে খাটিয়ে নিজের বেকারত্ব দূর করার পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতেপ ।

ফ্রিল্যান্সিং কারা করতে পারে এবং ফ্রিল্যান্সিং করতে কি কি থাকা প্রয়োজন?

ফ্রিল্যান্সিং করার জন্য নির্দিষ্ট কোন বয়সসীমা নেই; নেই কোন লিঙ্গভেদ, নেই কোন জাতি-বর্ণ ভেদ। অর্থাৎ সকলের জন্য উন্মুক্ত এই মুক্তপেশা।কেবল প্রয়োজন দক্ষতা।তবে বাহ্যিকভাবে প্রয়োজন একটি ভালো ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার বা ল্যাপটপ। বর্তমানে অনেকেই মোবাইল ফোন দিয়েও ছোট ছোট অনেক ফ্রিল্যান্সিং করে ফেলছে।

একজন ফ্রিল্যন্সারের কি কি দক্ষতা থাকা প্রয়োজন?

1.প্রথমত যেই ফিল্ডে কাজ করতে চান ঐ ফিল্ড সম্পর্কে কাজ করতে চান,ঐ ফিল্ডে রিলেটেড ব্যবহারিক টুলের কাজগুলো খুব ভাবে শিখে নিতে হবে ( নিচে কাজে জনপ্রিয় ফিল্ডগুলো তুলে ধরা হলো)

2.ক্লায়েন্টের সাথে যোগাযোগের দক্ষতা, বিশেষ করে ইংরেজি ভাষায় সাধারণমানের দক্ষতা

3.ইন্টারনেটে ব্যবহার সম্পর্ক সচেতন এবং দক্ষ হওয়া

4.ইন্টারনেট ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা

বর্তমান ফ্রিল্যান্সিং বাজারে সবচেয়ে চাহিদা সম্পন্ন কাজের ফিল্ড গুলো হচ্ছে-

■ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট
■ওয়েব ও গ্রাফিক্স ডিজাইন:
■ব্লগিং অ্যান্ড অ্যাফিলিয়েট মার্কেটিং:
■সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন:
■কনটেন্ট রাইটিং:
■মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট
■লিড জেনারেশন
■কাস্টমার সার্ভিস
■প্রোডাক্ট ম্যানেজমেন্ট
■ফ্রিল্যান্স ট্রেনিং
■ফ্রিল্যান্স ফটোগ্রাফি
■ডিজিটাল মার্কেটিং
■ভিডিও ইডিটিং
■প্রোগ্রামিং
■ডাটা সাইন্স(ডাটা এনালাইসিস)

ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং/ ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং :

ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং কথাটার সাথে আমরা না ভাবলেও অনেকে ফুলটাইম জব হিসেবে ফ্রিল্যান্সিংটাকেই বেছে নিয়েছে।ছাত্র জীবনে অর্থ সংকটে ভুগি আমরা অনেকেই। বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা অনেক সময় পরিবার থেকে অতিরিক্ত অর্থ আনার সাহস পায় না। অনেক ক্ষেত্রে টিউশানের সংকটের কারণ টিউশনের পথটাও সবার জন্য সহজ হয়না।আবার অনেকে বিশ্ববিদ্যালয় পাশ করে বেকারত্ব সমস্যায় ভুগে। অনেকে আর্থিক সংকটের কারনে অনেক সময় মানসিকভাবে ভেঙে পরে। নিজের পকেট খরচ এবং শখ পূরণের জন্য ফ্রিল্যান্সিং অন্যতম ভালো একটা উপায়। অল্প কিছু সময় ব্যায় করলেই এই খাতে স্বাবলম্বী হওয়া সম্ভব। তাই ছাত্র জীবনে একাডেমীক পড়াশোনার পাশাপাশি অবসর সময়টা কাজে লাগিয় অর্থ উপার্জনের সবচয়ে সহজ এবং সম্ভাবনাময় মাধ্যম হচ্ছে ফ্রিল্যান্সিং

Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script