Degree Pass Certificate Course 2nd Exam | ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা-২০২১

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা-২০২১ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে  ওয়েবসাইট https://www.nu.ac.bd/

ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা-২০২১


পোস্ট এর সূচিপত্রঃ

১।উত্তরপত্র, হাজিরাপত্র ও OMR প্যাকেট/বান্ডেল প্রস্তুতকরণ ও আনুষঙ্গিক নিয়মাবলী
২।উত্তরপত্রের বান্ডেল প্রস্তুত করণ ও প্রেরণ
৩।OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) বান্ডিল প্রেরণের নিয়মাবলী
৪।উদ্ধৃত্ত উত্তরপত্র ও আনুষঙ্গিক কাগজপত্র ফেরত প্রদান ও হাজিরাপত্র প্রেরণ :
৫।পরীক্ষা শেষে নিরাপদ হেফাজত হতে অতিরিক্ত প্রশ্নপত্র গ্রহণ/উত্তোলন \

উত্তরপত্র, হাজিরাপত্র ও OMR প্যাকেট/বান্ডেল প্রস্তুতকরণ ও আনুষঙ্গিক নিয়মাবলী

উত্তরপত্র ও OMR ফরমে কোন প্রকার সীল অথবা দাগ দেয়া যাবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত উত্তরপত্র ও আনুষঙ্গিক কাগজপত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (নিরাপত্তা ও গোপনীয়তার সাথে) সরাসরি তত্ত্বাবধানে সংরক্ষণ করতে হবে। প্রতিদিন উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যানুযায়ী উত্তরপত্র বিতরণ করবেন এবং বিতরণকৃত ও অবশিষ্ঠ উত্তরপত্রের হিসাব রাখবেন। সংশ্লিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটি এ মর্মে নিশ্চিত হবেন যে, পরীক্ষার উত্তরপত্র বৈধ পরীক্ষার্থী ব্যতীত অন্য কারো নিকট হস্তান্তর করা হবে না। অবৈধ পরীক্ষার্থী সনাক্তকরণে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রের ছবি যাচাই করবেন। পরীক্ষা শেষে সংশ্লিষ্ট ইনভেজিলেটর ঐ কক্ষের সকল পরীক্ষার্থীর উত্তরপত্র জমা পেয়েছেন মর্মে নিশ্চিত হবার পর পরীক্ষার্থীরা কক্ষ ত্যাগ করবে।

সরবরাহকৃত উত্তরপত্রের পুঙ্খানুপুঙ্খ হিসাব রাখতে হবে। প্রতিটি উত্তরপত্রের হিসাব প্রদানে সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ বাধ্য থাকবেন ।

পরীক্ষা শুরু হওয়ার পূর্বে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ইনভিজিলেটরগণ ঐ দিনে অনুষ্ঠিতব্য পরীক্ষার প্রতিটি বিষয় এবং পত্র কোড সম্পর্কে নিশ্চিত হয়ে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি কক্ষের সকল পরীক্ষার্থীকে তা বিশেষভাবে অবহিত করবেন। পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র ও OMR ফরম এর নির্দিষ্ট স্থানে পরীক্ষা কোড-১১০২, প্রবেশ পত্রে উল্লিখিত বিষয় কোড, রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লিখেছে এবং সে অনুযায়ী বৃত্ত ভরাট করেছে, এ মর্মে নিশ্চিত হয়েOMR ফরম এর নির্ধারিত স্থানে কক্ষপরিদর্শক স্বাক্ষর করবেন। উত্তরপত্রের পরীক্ষক অংশে কোন প্রকার দাগ/কোন কিছু লেখা যাবে না।

পরীক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে কক্ষপরিদর্শক স্বাক্ষর করবেন (কোন প্রকার সীল ব্যবহার করা যাবে না) এবং সংশ্লিষ্ট অতিরিক্ত উত্তরপত্রটির ক্রমিক নম্বর পরীক্ষার্থী সঠিক লিখেছে কিনা তা নিশ্চিত করবেন।

অতিরিক্ত উত্তরপত্র অথবা মূল উত্তরপত্র পাঞ্চিং করা যাবে না। প্রয়োজনে সুঁই-সুতা দিয়ে সেলাই করে দিতে হবে ।

প্রতিদিনের পরীক্ষার হাজিরা পত্রে পরীক্ষার্থীর স্বাক্ষর কক্ষ পরিদর্শক কর্তৃক নিতে হবে। প্রবেশপত্র অনুযায়ী পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড এবং উত্তরপত্রের ক্রমিক নম্বর সঠিক আছে কি-না তা যাচাই করে কক্ষ পরিদর্শক হাজিরা পত্রে স্বাক্ষর করবেন। উল্লেখ্য, হাজিরা পত্রে উত্তরপত্রের ক্রমিক নম্বর ভূল লিখলে ফলাফল অনুপস্থিত দেখিয়ে ফলাফল প্রকাশ করা হবে।

যদি কোন পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর অথবা বিষয় কোড লিখতে ভুল হয় তা হলে তা একটানে কেটে সঠিকভাবে লিখতে হবে। বৃত্ত ভরাটে ভুল হলে তা ইরেজার দ্বারা ঘষামাজা না করে/ব্লেড দ্বারা না মুছে/সাদা ফ্লুইড না লাগিয়ে সঠিক বৃত্তটি পূনরায় ভরাট করতে হবে। এ ক্ষেত্রে একই সারিতে একাধিক বৃত্ত ভরাট থাকতে পারে। ভুলভাবে ভরাটকৃত OMR ফরম গুলি আলাদাভাবে প্যাকেট করার প্রয়োজন নেই ।

উত্তরপত্রের বান্ডেল প্রস্তুত করণ ও প্রেরণ :

উত্তরপত্র বান্ডেল/প্যাকিং এর সময় বিষয় ভিত্তিক পত্রকোড অনুযায়ী আলাদা করতে হবে, কোনভাবেই এক পত্র কোডের উত্তরপত্র অন্য কোন পত্র কোডের উত্তরপত্রের সাথে দেয়া যাবে না। এ ধরনের ভূলের জন্য কেন্দ্রের অধ্যক্ষ/ভারপ্রাপ্ত কর্মকর্তা দায়ী থাকবেন।

উত্তরপত্রের বান্ডেল/প্যাকেট এর কাজ অবশ্যই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে ও সরাসরি তত্ত্বাবধানে সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রেশন নম্বর সম্বলিত কোন প্রকার টপশীট উত্তরপত্রের সাথে অথবা বান্ডেল/প্যাকেটের ভিতর রাখা যাবে না ।

প্রতিদিনের পরীক্ষার বিষয় ও পত্রকোড অনুযায়ী প্রেরিত উত্তরপত্রের একটি বিবরণী তৈরী করে সংরক্ষণ করতে হবে। এ বিবরণী গুলো সকল পরীক্ষা শেষে হাজিরাপত্র ও অন্যান্য মালামালের সাথে সংশ্লিষ্ট শাখায় হাতেহাতে জমা দিতে হবে।

পরীক্ষার দিনগুলোতে কেন্দ্রের সকল বিষয়ের উত্তরপত্র বিষয়ওয়ারী ও বিষয় কোড ভিত্তিক অনুর্ধ্ব ৫০ (পঞ্চাশ) টি করে সাজিয়ে করোগেটেড বোর্ড দ্বারা বান্ডেল করে বান্ডেলের উপর লেবেল লাগাতে হবে এবং বান্ডেলগুলি বিষয় কোড ভিত্তিক হলুদ কাপড় এবং এর মধ্যে ০১টি প্রশ্নপত্র দিয়ে মুড়িয়ে পরীক্ষার্থীদের উত্তরপত্র প্যাকেট করতে হবে। উত্তরপত্রের সকল প্যাকেট বীমাকৃত ডাকযোগে/বিশেষ প্রতিনিধির মাধ্যমে জনাব মোঃ আমীর খইয়াম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (২য় বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ বরাবর পাঠাতে হবে। বাস/রেলওয়ে কিংবা লঞ্চ/ষ্টীমারে কোন উত্তরপত্র পাঠানো যাবে না ।

সকল কেন্দ্র থেকে প্রতিদিনের পরীক্ষা শেষে বহিষ্কৃত পরীক্ষার্থীদের উত্তরপত্র রিপোর্টসহ আলাদাভাবে প্যাকেট করে প্যাকেটের উপরে বহিষ্কৃত কথাটি লালকালি দিয়ে লিখে জনাব মোঃ আমীর খইয়াম, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (২য় বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ ঠিকানায় রেজিষ্টার্ড ডাকযোগে/হাতে হাতে প্রেরণ করতে হবে।

সম্প্রতি উত্তরপত্র জমা না দিয়ে পরীক্ষার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করার প্রবনতা লক্ষ করা যাচ্ছে। সতর্কতা অবলম্বন সত্ত্বেও যদি কোন কক্ষে উপস্থিত পরীক্ষার্থীর চেয়ে উত্তরপত্র কম পাওয়া যায়, সেক্ষেত্রে ঐ কক্ষের সকল উত্তরপত্র এবং OMR ফরমের পরীক্ষার্থীর অংশ পৃথক প্যাকেট করে প্রতিনিধি মারফত বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করবেন। ঐ কক্ষের উত্তরপত্র কোন অবস্থাতেই অন্য কক্ষের উত্তরপত্রের সাথে মেলানো যাবে না।

প্রত্যেক দিনের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই বান্ডেল এর কাজ সু-সম্পন্ন করে উত্তরপত্রসমূহ ডাক যোগে ঐ দিনই নির্ধারিত ঠিকানায় পাঠাতে হবে। যদি কোন বিশেষ কারণে ঐ দিন পার্সেল করা সম্ভব না হয় তাহলে থানা/ ট্রেজারীতে তা সংরক্ষণ করতে হবে এবং বিলম্বে প্রেরণের কারণ সহ থানা/ট্রেজারীতে জমা এবং গ্রহণের তারিখ ও সময় উল্লেখ করে নিরাপদ হেফাজতে সংরক্ষণকারী কর্মকর্তাদের প্রত্যয়ন পত্রসহ বিশ্ববিদ্যালয়ে উত্তরপত্রের প্যাকেট জমা দেয়ার সময় দাখিল করতে হবে। উত্তরপত্র কোন অবস্থাতেই কেন্দ্রে রাখা যাবে না ।

ঢাকা মহানগরীর ও গাজীপুর জেলার কেন্দ্র সমূহের প্রতিদিনের পরীক্ষা শেষে উত্তর পত্রসমুহ ও OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) নিয়মানুযায়ী প্যাকেট করে একজন শিক্ষক প্রতিনিধির মাধ্যমে হাতে হাতে জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এ জমা দিতে হবে/বিশেষ কারনে জমা দেয়া না গেলে নিকটস্থ থানা/ট্রেজারী অফিসে সংরক্ষণ করতে হবে। এক্ষেত্রে উত্তরপত্র সংরক্ষন ও উত্তোলনের সার্টিফিকেট প্রেরণ করতে হবে। উত্তরপত্র কোন অবস্থাতেই কেন্দ্রে রাখা যাবে না এবং OMR ডাকযোগে প্রেরণ করা যাবে না।

উত্তরপত্র, OMR ফরম এর প্যাকেট / বান্ডেলের লেবেলে কোন ক্রমেই কেন্দ্রের সীলমোহর, ভারপ্রাপ্ত কর্মকর্তার সীল অথবা অন্য কোন প্রকার চিহ্ন ব্যবহার করা যাবে না। যদি এ রকম কোন চিহ্ন থাকে তবে সংশ্লিষ্ট কেন্দ্র বাতিলসহ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হবে।

OMR ফরম (পরীক্ষার্থীর অংশ) বান্ডিল প্রেরণের নিয়মাবলী :

পরীক্ষা শেষে (উত্তরপত্রের সাথে সংযুক্ত) OMR ফরমের পরীক্ষার্থীর অংশ খুব সাবধানে সঠিকভাবে (পারফোরেশন অনুযায়ী) ছিড়ে পৃথক করতে হবে। অনুর্ধ্ব ২০০ (দুইশত) টি করে OMR ফরম রোল নম্বরের ক্রমানুযায়ী সাজিয়ে বিষয় ও পত্র কোড অনুযায়ী পৃথক পৃথক ভাবে করোগেটেড বোর্ড দিয়ে প্যাকেট করতে হবে। প্রতিটি প্যাকেটের জন্য ৩ (তিন) কপি OMR ফরম প্রেরণের টপসীট তৈরী করতে হবে। টপসীটে পরীক্ষার্থীর রোল নম্বর, অনুপস্থিত পরীক্ষার্থীদের রোল নম্বর, বহিষ্কৃত/অভিযুক্ত পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। টপসীটের প্রথমকপি OMR ফরম এর প্যাকেটের ভিতর, দ্বিতীয় কপি প্যাকেটের বাইরে আঠা দিয়ে এমনভাবে লাগাতে হবে যেন তা পড়া না যায় । ৩য় কপি কেন্দ্রে সংরক্ষণ করতে হবে। উত্তরপত্রের সাথে এ টপশীট প্রেরণ করা যাবে না।

বিষয় ভিত্তিক আলাদা OMR ফরম এর প্যাকেট সমূহ সবুজ মার্কিন কাপড়ে মুড়িয়ে সেলাই ও সীলগালাকরে প্রতিদিন পরীক্ষা শেষে পরীক্ষা কমিটির একজন সদস্যের তত্বাবধানে ট্রেজারী অফিসে সংরক্ষণের ব্যবস্থা করে জমাদানের রশিদ গ্রহণ করতে হবে। সকল তত্ত্বীয় পরীক্ষা শেষে পরবর্তীদিন একজন সিনিয়র শিক্ষকের তত্ত্বাবধানে সমুদয় OMR বান্ডেল ট্রেজারী থেকে উত্তোলনপূর্বক চটের বস্তার ভিতর ঢুকিয়ে সীলগালা করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্রের পরিচালকের নিকট জমা দিতে হবে। উল্লেখ্য, ট্রেজারী অফিসে OMR বান্ডেল জমাদান ও উত্তোলনের ডকুমেন্টস্ একই সঙ্গে আঞ্চলিক অফিসে অবশ্যই দাখিল করতে হবে।

উদ্ধৃত্ত উত্তরপত্র ও আনুষঙ্গিক কাগজপত্র ফেরত প্রদান ও হাজিরাপত্র প্রেরণ :

সময়সূচী অনুযায়ী সকল পরীক্ষা শেষ হবার ৭ (সাত) দিনের মধ্যে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রতিনিধি মাধ্যমে যাবতীয় দ্রব্যাদি পরীক্ষা স্টোর জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর-১৭০৪ শাখায় জমা দিবেন ।

রোল নম্বরের ক্রমানুসারে বিষয়ওয়ারী পরীক্ষার্থীদের হাজিরাপত্র (স্বাক্ষর লিপি) প্রস্তুত করে বিষয়ওয়ারী কভার পৃষ্ঠা লাগিয়ে আলাদা আলাদাভাবে বাঁধাই করে পাঠাতে হবে এবং বাঁধাইকৃত কভার পৃষ্ঠায় ডিগ্রী বিষয়ের নাম, কেন্দ্রের নাম ও কেন্দ্র কোড লিখতে হবে। হাজিরা পত্রসমূহের ফটোকপি সংশ্লিষ্ট কলেজকে সংরক্ষণ করে করতে হবে।

সংশ্লিষ্ট পরীক্ষার পরীক্ষা কমিটির আহবায়ক” এর নাম, পদবী, ঠিকানা ও মোবাইল নম্বর উল্লেখ পূর্বক অধ্যক্ষের স্বাক্ষরিত প্রত্যায়নপত্র প্রেরণ করতে হবে।
কক্ষ ইনভিজিলেটরগণের নাম, ঠিকানা, নমুনা স্বাক্ষর এবং তাঁর পরিদর্শনকৃত কক্ষ নম্বর সহ তালিকা।

প্রাপ্ত ও ব্যবহৃত প্রশ্নপত্রের হিসাব ।

বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত উত্তরপত্র ও ব্যবহৃত উত্তরপত্রের হিসাব সহ অব্যবহৃত উত্তরপত্র এবং পরীক্ষার সরঞ্জামাদির হিসাব ও উদ্ধৃত্ত মালামাল পরীক্ষা বিভাগের ষ্টোর শাখায় জমা দিতে হবে।

পরীক্ষার্থীদের হাজিরাপত্র ছাড়া পরীক্ষার ফলাফল প্রনয়ণের কাজ দারুণ ভাবে বিঘ্নিত হয়, সেহেতু নির্ধারিত সময়ের (০৭ দিনের) মধ্যেই সংশ্লিষ্ট দপ্তরে (ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ) তা জমা দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

পরীক্ষা শেষে নিরাপদ হেফাজত হতে অতিরিক্ত প্রশ্নপত্র গ্রহণ/উত্তোলন :

সময়সূচী অনুযায়ী তত্ত্বীয় সকল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত ট্রেজারী/নিরাপদ হেফাজত হতে অতিরিক্ত প্রশ্নপত্রের ট্রাংক গ্রহণ/ উত্তোলন করা যাবে না।


ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা-২০২১
ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা-২০২১বিজ্ঞপ্তিটি (PDF) দেখতে অথবা ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন| 

২০২১ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষার প্রবেশপত্র প্রিন্ট ও বিতরণ সংক্রান্ত জরুরী

Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script