Hsc exam form fill up | উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২৩ এর ফরম পুরণ বিজ্ঞপ্তি

 Hsc exam form fill up - উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২৩ এর ফরম পুরণ বিজ্ঞপ্তি 

Hsc exam form fill up - উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২৩ এর ফরম পুরণ বিজ্ঞপ্তি

 বিজ্ঞপ্তিতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর আওতাধীন সকল কলেজের অধ্যক্ষ এবং সংশ্লিষ্ট সকলকে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সনে অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার Online এ ফরম পুরণ ও প্রয়োজনীয় ফি দিনাজপুর শিক্ষা বোর্ডে জমা দেয়ার তারিখ, ফি এর হার ও নিয়মাবলি নিম্নরূপ :

কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী এবং নির্বাচনী পরীক্ষায় সকল বিষয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। তবে আংশিক বিষয়ের (এক/দুই) পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট বিষয়/বিষয়সমূহের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরূপ যোগাযোগ ছাড়াই বাতিল করা হবে।

কোন পরীক্ষার্থী তার নিয়ন্ত্রণ বহির্ভূত কোন কারণ কিংবা শারীরিক অসুস্থতার জন্য নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর অভিভাবকের লিখিত আবেদন ও পরীক্ষার্থীর প্রাক নির্বাচনী পরীক্ষার সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে পরীক্ষার ফরম পূরণ করতে পারবে।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরীক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায় অধিকতর সফলতার জন্য প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সংখ্যক বিষয় ভিত্তিক মডেল টেস্ট গ্রহণ করতে পারে কিন্তু এ মডেল টেস্ট কোন পরীক্ষার্থীর জন্য বাধ্যতামূলক নয় এবং এর জন্য কোন ফি ধার্য বা আদায় করা যাবে না ।

সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত শারীরিকভাবে অক্ষম বা সেরিব্রালপালসি বা বিশেষভাবে অক্ষম শিক্ষার্থীদের ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষা উত্তীর্ণের বিষয়টি শিথিলযোগ্য।

পরীক্ষার্থীদের পরীক্ষার প্রয়োজনীয় ফি বাবদ মোট অর্থ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে দিনাজপুর শিক্ষা বোর্ডের সচিবের অনুকূলে সোনালী সেবার মাধ্যমে জমা করে প্রাপ্ত রশিদ শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

এইচএসসি পরীক্ষা-২০২৩ শুরুর তারিখ ১৭/০৮/২০২৩ (বৃহস্পতিবার)।


Online-এ ইলেক্ট্রনিক ফরম ফিলাপ eFF এর কার্যক্রম ও সময়সূচি সংক্রান্ত :

রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে অনিয়মিত (রিটেইন্ড) পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষায় তালিকাভূক্তির জন্য সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদনপত্র দাখিলের শেষ তারিখ : ২০/০৬/২০২৩

জিপিএ উন্নয়ন এবং এক/দুই বিষয়ের পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণে ইচ্ছুক পরীক্ষার্থীদের সংশ্লষ্ট কলেজের অধ্যক্ষ বরাবর সাদা কাগজে আবেদনের শেষ তারিখ : ২০/০৬/২০২৩

নোট : যে সকল পরীক্ষার্থী ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫.০০ (পাঁচ) এর কম পেয়েছে তারা জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে। ২০২২ সালে আংশিক বিষয়ে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীরা এ সুযোগ পাবে না । উল্লেখ্য যে, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ব্যতীত নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ সকল ছাত্র/ছাত্রীর জন্য বাধ্যতামূলক। তবে যে সকল পরীক্ষার্থী ইতোমধ্যে এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে অকৃতকার্য হয়েছে তাদের নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণের বিষয়টি বাধ্যতামূলক নয় । সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত শারীরিকভাবে অক্ষম বা সেরিব্রালপালসি বা বিশেষভাবে অক্ষম শিক্ষার্থীদের ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণের বিষয়টি শিথিলযোগ্য।

রেজিস্ট্রেশন নবায়নের শেষ তারিখ :২৫/০৬/২০২৩
নোট : ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের রেজিস্ট্রেশনধারী পরীক্ষার্থীদের মধ্যে যারা ইতোমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে এক বিষয়ে (৪র্থ বিষয় বাদে) অকৃতকার্য হয়েছে এবং ২০২২ সালের প্রাইভেট পরীক্ষার্থীদের মধ্যে যারা এক বিষয়ে অকৃতকার্য হয়েছে তারা রেজিস্ট্রেশন নবায়ন করে শুধুমাত্র ২০২৩ সালে ঐ এক বিষয়ে (৪র্থ বিষয় বাদে) পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে। রেজিস্ট্রেশন নবায়ন ফি প্রতি পরীক্ষার্থী ২৫০/ (দুইশত পঞ্চাশ টাকা)।

নির্বাচনি (টেস্ট) পরীক্ষা গ্রহণসহ ফল প্রকাশের শেষ তারিখ : ২১/০৬/২০২৩

Online-এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable List) দিনাজপুর শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dinajpurboard.gov.bd-এ প্রদর্শনের তারিখ :০৫/০৭/২০২৩

Online-এ বিলম্ব ফি ছাড়া ফরমপুরণের তারিখ :০৯/০৭/২০২ থেকে ১৭/০৭/২০২৩

i) একই নামের একাধিক ছাত্র/ছাত্রী থাকলে প্রকৃত পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতার সাথে প্রকৃত পরীক্ষাথী নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থীর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয়। অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে।

ii) নির্বাচিত পরীক্ষার্থীদের তালিকা মুদ্রণ করে প্রতিষ্ঠান প্রধান ও পরীক্ষার্থীর স্বাক্ষরসহ তালিকা সংরক্ষণ করতে হবে। বিলম্ব ফি ছাড়া Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখ :

বিলম্ব ফি-সহ Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখ : ১৮/০৭/২০২৩

প্রতি পরীক্ষার্থী ১০০/-(একশত টাকা) হারে Online-এ বিলম্ব ফিসহ ফরমপুরণের তারিখ : ১৯/০৭/২০২৩ থেকে ২৪/০৭/২০২৩

বিলম্ব ফি-সহ Sonali Seba-এর মাধ্যমে ফি জমা দেয়ার শেষ তারিখ : ২৪/০৭/২০২৩


প্রতিষ্ঠানসমূহকে বর্ণিত ওয়েবসাইটের eFF Link-এ Click করে প্রতিষ্ঠানের EIIN ও HSC Registration- এর Password দিয়ে Login করে প্রাপ্ত Probable List Print করে হার্ডকপিতে লালকালির বলপেন দিয়ে টিক চিহ্ন প্রদানপূর্বক পরীক্ষার্থী বাছাই/ Select করতে হবে।

উক্ত হার্ডকপিতে (Probable List) টিক চিহ্নিত পরীক্ষার্থীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শনকৃত সম্ভাব্য তালিকায় (Probable List) Online এ সংশ্লিষ্ট পরীক্ষার্থী/পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ও নামের পার্শ্বে ক্লিক করে ফরমপুরণ সম্পন্ন করতে হবে।

পরীক্ষার্থী সিলেক্ট করার পর প্রাপ্ত Temporary List Print করে ভালভাবে যাচাই/বাছাই করতঃ প্রয়োজন হলে কোন পরীক্ষার্থী বাদ পড়ে থাকলে তাকে সংযুক্ত করা এবং বেশি হয়ে থাকলে তাকে বাদ দেয়া যাবে।

একই নামের একাধিক ছাত্র/ছাত্রী থাকলে প্রকৃত পরীক্ষার্থী নির্বাচন করার ক্ষেত্রে রেজিঃ নম্বর ও নাম দিয়ে নির্বাচন করতে হবে, যাতে প্রকৃত পরীক্ষার্থীর পরিবর্তে অন্য কোন শিক্ষার্থীর নাম নির্বাচিত না হয়। অনুরূপ ভুলের জন্য যাবতীয় দায় প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে ।

প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা হতে পরীক্ষার্থী নির্বাচন করার পর Temporary List এ ঢুকে সঠিকভাবে যাচাই-বাছাই শেষে "Generate (43) Payslip" Button-এ ক্লিক করে প্রতিষ্ঠান প্রধানের নাম ও Mobile No. দিয়ে Save Button এ Click করলে মোট ফি-এর পরিমাণ উল্লেখসহ সোনালী সেবা Payslip তৈরি হবে। উক্ত Payslip প্রিন্ট করে Payslip-এ উল্লিখিত ফি সোনালী ব্যাংকের নিকটতম শাখায় জমা দিয়ে প্রাপ্ত Payslip ভালোভাবে সংরক্ষণ করতে হবে। সোনালী সেবার মাধ্যমে টাকা জমাদানের ৭২ ঘন্টা পর Final List প্রিন্ট করা যাবে। মনে রাখতে হবে Payslip-এ উল্লিখিত ফি নির্দিষ্ট সময়ে ব্যাংকে জমা না করা পর্যন্ত কোন পরীক্ষার্থীর ফরমপুরণ সম্পন্ন হবে না ।

নির্ধারিত তারিখের মধ্যে (বিলম্ব ফি ছাড়া এবং বিলম্ব ফিসহ) যতবার প্রয়োজন ততবার ফরমপুরণ করা যাবে। মনে রাখতে হবে, ফরমপুরণ বলতে Probable List-এ পরীক্ষার্থী Select করে Payslip বের করাকে বুঝতে হবে।

প্রিন্টকৃত Sonali Sheba/ Sonali Sheba সমূহে উল্লিখিত টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকে জমা দেয়া হলে Student Final List প্রদর্শিত হবে।

Final Candidate List Print করে পরীক্ষার্থীর স্বাক্ষর গ্রহণ করতঃ প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান স্বাক্ষর প্রদানপূর্বক প্রতিষ্ঠানে সংরক্ষণ করবেন।

কেবলমাত্র সোনালী সেবার মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়ার পর Final Candidate List দেখা ও প্রিন্ট করা যাবে।

সোনালী ব্যাংকের সোনালী সেবার কপি ও পরীক্ষার্থীদের স্বাক্ষরসহ চুড়ান্ত প্রিন্ট আউট শিক্ষা প্রতিষ্ঠানে উত্তমরূপে সংরক্ষণ করতে হবে। সংশ্লিষ্ট কেন্দ্রে কিংবা শিক্ষা বোর্ডে জমা দিতে হবে না ।

যে সকল কলেজে ইংরেজি ভার্সনে পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু পরীক্ষার্থী রয়েছে তাদের ০২ কপি তালিকা নিম্নোক্ত ছক অনুযায়ী তৈরি করে এই বিজ্ঞপ্তি প্রকাশের ১০ (দশ) দিনের মধ্যে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ হারুন-অর-রশীদ মন্ডল-এর দপ্তরে জনাব মোঃ মইনুল হক, উচ্চমান সহকারী-এর নিকট হাতে হাতে জমা দিতে হবে । অন্যথায় সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের ইংরেজি ভার্সনে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে না।

যে সকল কলেজে ইংরেজি ভার্সনে পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু পরীক্ষার্থী রয়েছে তাদের ০২ কপি তালিকা নিম্নোক্ত ছক অনুযায়ী তৈরি করে এই বিজ্ঞপ্তি প্রকাশের ১০ (দশ) দিনের মধ্যে উপ-পরীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ হারুন-অর-রশীদ মন্ডল-এর দপ্তরে জনাব মোঃ মইনুল হক, উচ্চমান সহকারী-এর নিকট হাতে হাতে জমা দিতে হবে । অন্যথায় সংশ্লিষ্ট কলেজের পরীক্ষার্থীদের ইংরেজি ভার্সনে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে না।

এক/দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত :

যে সকল পরীক্ষার্থী ২০২১/২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এক বা একাধিকবার অংশগ্রহণ করে এক/দুই বিষয়ে (চতুর্থ বিষয় বাদে) অকৃতকার্য/অনুপস্থিত হয়েছে, রেজিস্ট্রেশনের মেয়াদাকলে তারা ২০২৩ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় অবশিষ্ট অকৃতকার্য/অনুপস্থিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। আংশিক বিষয়ে অংশগ্রহণকারী পরীক্ষার্থীগণ কখনই চতুর্থ বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে পরীক্ষার্থীগণ ইচ্ছা করলে এক/দুই বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ না করে চতুর্থ বিষয়সহ সকল বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এক বিষয়ে অকৃতকার্য/অনুপস্থিত প্রাইভেট পরীক্ষার্থীগণ ২০২৩ সালের এক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে তাদেরকে অনুচ্ছেদ ৪(গ) মোতাবেক ২৫/০৬/২০২৩ তারিখের মধ্যে ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা হারে রেজিস্ট্রেশন নবায়ন ফি শুধুমাত্র সোনালী সেবার মাধ্যমে জমা দিয়ে পরীক্ষা শাখা থেকে রেজিস্ট্রেশন নবায়ন করে নিতে হবে।

যে সকল পরীক্ষার্থী ২০২১/২০২২ সালের এইচএসসি পরীক্ষায় এক/দুই বিষয়ে অকৃতকার্য/অনুপস্থিত হয়ে ২০২১/২০২২ সালে এইচএসসি পরীক্ষায় ঐ এক/দুইবিষয়ের পরীক্ষায় অংশগ্রহণকালে বহিস্কার অথবা অভিযুক্ত হয়েছে এবং শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২০২১/২০২২ সালের পরীক্ষা বাতিল হয়েছে, রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২৩ সালের সকল বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ৪র্থ বিষয়ের সুবিধা সংক্রান্ত :


পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালায় উল্লিখিত শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন নং-শিম/শাঃ১০/৭ পরীক্ষা২(গ্রেডিং)/২০০২/৬১০, তারিখ: ০৪/০১/২০০৩ এর ১ (ঞ) এ বর্ণিত নিয়ম মোতাবেক ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীগণকে ৪র্থ বিষয়ের সুবিধা প্রদান করা হবে।

রেজিস্ট্রেশন ও সেশন সংক্রান্ত :

২০১৮-২০১৯ সেশনের পূর্বের রেজিস্ট্রেশনধারী কোন পরীক্ষার্থী ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। তবে ২০১৭-২০১৮ সেশনের এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী রেজিস্ট্রেশন নবায়ন করে এক বিষয়ের (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও বিষয় সম্পর্কে নিশ্চিত হয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সকল অধ্যক্ষকে বিশেষভাবে অনুরোধ করা হলো।


রেজিস্ট্রেশন নবায়ন সংক্রান্ত :

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অনিয়মিত এবং প্রাইভেট পরীক্ষার্থীদের মধ্যে যারা দুই বা ততোধিক বিষয়ে (৪র্থ বিষয় বাদে) অকৃতকার্য হয়েছে এবং যাদের রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হয়ে গেছে তারা কোন অবস্থাতেই রেজিস্ট্রেশন নবায়ন করে ২০২৩ সালে একাধিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

যে সকল পরীক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষার যে কোন এক বা একাধিক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে এক বিষয়ের (চতুর্থ বিষয় বাদে) পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এবং যে কোন কারণে তারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথচ তাদের ২০২৩ সালে রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হয়ে গেছে তারাও ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা নবায়ন ফি বোর্ডে জমা দিয়ে শুধু একবারের জন্য রেজিস্ট্রেশন নবায়নপূর্বক ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বি.দ্র.: আংশিক বিষয়ের পরীক্ষার্থী হিসেবে কখনই চতুর্থ বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না এবং দুই বা ততোধিক বিষয়ে অকৃতকার্য থাকলে কখনই রেজিস্ট্রেশন নবায়ন করা যাবে না ।

জিপিএ উন্নয়ন হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ সংক্রান্ত :

কেবল ২০২২ সনের এইচএসসি পরীক্ষায় সকল বিষয়ে অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ৫.০০ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন এর মেয়াদ থাকলে ২০২৩ সনের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ২০২৩ সনের পরীক্ষায় এদের জিপিএ উন্নয়ন না হলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সনদ সরবরাহ করা হবে না, বিধায় এরূপ ক্ষেত্রে প্রকাশিত ফলাফল ও রোল পরবর্তীতে কোথাও ব্যবহার করা যাবে না।

পরীক্ষায় অংশগ্রহণের সিলেবাস সংক্রান্ত :

পরীক্ষায় অংশগ্রহণের সিলেবাস সংক্রান্ত :

সকল প্রকার পরীক্ষার্থীর পরীক্ষার ফি সংক্রান্ত :

সকল প্রকার পরীক্ষার্থীর পরীক্ষার ফি সংক্রান্ত


অন্যান্য ফি এর হার (যাদের বেলায় প্রযোজ্য) :

ক) রেজিস্ট্রেশন নবায়ন ফি প্রতি পরীক্ষার্থী ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা ।
খ) বিলম্ব ফি প্রতি পরীক্ষার্থী ১০০/- (একশত) টাকা ।

প্রাইভেট পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফি :

ক) যে সব প্রাইভেট পরীক্ষার্থীর নির্বাচনী পরীক্ষা আছে (প্রতি পরীক্ষার্থী) ২০০/- (দুইশত টাকা)।
খ) যে সব প্রাইভেট পরীক্ষার্থীর (যেমন: দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রালপালসি জনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী, শিক্ষক, পুলিশ, মিলিটারী) নির্বাচনী পরীক্ষা নেই তাদের ব্যবস্থাপনা ফি (প্রতি পরীক্ষার্থী) ১০০/- (একশত টাকা)।


কেন্দ্র ফি সংক্রান্ত (এইচএসসি পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট পরিশোধ করতে হবে) :

এইচএসসি পরীক্ষার কেন্দ্র ফি (যাদের ব্যবহারিক বিষয় নেই) জন প্রতি ৪৫০/- (চারশত পঞ্চাশ টাকা)। (কেন্দ্র ফি থেকে ট্যাগ অফিসারের সম্মানী ও অন্যান্য ব্যায় নির্বাহ করতে হবে।)

এইচএসসি পরীক্ষার কেন্দ্র ফি (যাদের ব্যবহারিক বিষয় আছে) জন প্রতি ৪৫০/- (চারশত পঞ্চাশ) + ব্যবহারিক প্রতি পত্রের জন্য ২৫/- (পঁচিশ) টাকা।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত শিক্ষার্থীদের নিকট থেকে টিউশন ফি আদায় করতে পারবে ।


এইচএসসি পরীক্ষার ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি (অভ্যন্তরীণ ও বহিরাগত পরীক্ষকদের জন্য) পত্র প্রতি ২০/- (কুড়ি টাকা) ।
ব্যবহারিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন ও আনুষঙ্গিক কর্মসম্পাদনের পর পরই কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি বাবদ আদায়কৃত অর্থ হতে অভ্যন্তরীণ পরীক্ষককে উত্তরপত্র প্রতি ১০/- (দশ টাকা) এবং বহিরাগত পরীক্ষককে উত্তরপত্র প্রতি ১০/- (দশ টাকা) হারে সম্মানী/পারিশ্রমিক পরিশোধ করবেন। উল্লেখ্য, এ বিষয়ে শিক্ষা বোর্ড টিএ/ডিএ বা উত্তরপত্র মূল্যায়ন বাবদ কোন প্রকার সম্মানী প্রদান করবে না ।
উল্লেখ্য, যেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (২৭৫) বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে সেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (২৭৫) বিষয়ের ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি বাবদ আদায়কৃত ২০/- (কুড়ি) টাকা হতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ১৩/- (তের) টাকা, কেন্দ্র ৭/- (সাত) টাকা প্রাপ্য হবে ।

বি:দ্র: কেন্দ্র ফি বাবদ আদায়কৃত অর্থ দিয়ে সংশ্লিষ্ট কেন্দ্র/কলেজ কর্তৃপক্ষ তত্ত্বীয় এবং ব্যবহারিক, উভয় প্রকার পরীক্ষার যাবতীয় ব্যয় নির্বাহ করবেন। পরীক্ষা কেন্দ্র/কলেজ কর্তৃপক্ষ সকল পরীক্ষা পরিচালনার ব্যয়ের ঘাটতি বিশেষ করে ব্যবহারিক পরীক্ষার জন্য রাসায়নিক দ্রব্যাদিসহ অন্যান্য আনুষঙ্গিক দ্রব্যাদি ক্রয়ের ব্যয় বহন করবেন, এ ক্ষেত্রে শিক্ষা বোর্ড কর্তৃক কোনরূপ অনুদান প্রদান করা হবে না। শিক্ষা বোর্ড অফিস হতে সাদা উত্তরপত্র এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য সাজ-সরঞ্জাম সংগ্রহ করার জন্য প্রয়োজনীয় খরচ কেন্দ্র ফি হতে বহন করতে হবে। অর্থাৎ পরীক্ষা কেন্দ্রের যাবতীয় ব্যয় কেন্দ্র ফি হতে সংকুলান করতে হবে। যে প্রতিষ্ঠানে যে বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে সংশ্লিষ্ট বিষয়ের ব্যবহারিক পরীক্ষার ফি উক্ত প্রতিষ্ঠান প্রাপ্ত হবে।

আদায়কৃত কেন্দ্র ফি (ব্যবহারিক ফি ব্যতিত) হতে প্রত্যেক কলেজ ১০% টাকা নিজস্ব ব্যয়ের জন্য রেখে অবশিষ্ট ৯০% টাকা পরীক্ষা কেন্দ্রের/ভেন্যুর ব্যয়ভার নির্বাহের জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রদান করতে হবে। ভেন্যু কেন্দ্রের পরীক্ষা পরিচালনার সকল প্রকার ব্যয়ভার মূল কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বহন করবেন। নিজ কলেজে ব্যবহারিক পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে, পরীক্ষার্থী ও বিষয়ের সংখ্যা অনুপাতে মূল কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা উক্ত কলেজকে ব্যবহারিকের নির্ধারিত ফি প্রদান করবেন।

পরীক্ষার ফি এবং ফরম শিক্ষা বোর্ডে জমা দেয়ার নিয়মাবলি সংক্রান্ত :

পরীক্ষার যাবতীয় ফি বোর্ডের সচিবের অনুকূলে কেবল সোনালী ব্যাংকের যে কোন শাখা হতে সোনালী সেবার মাধ্যমে জমা দিতে হবে। 

কোনক্রমেই নগদ টাকা, পেঅর্ডার, পোস্টাল অর্ডার, মানি অর্ডার, সিকিউরিটি ডিপোজিট রিসিট অথবা ট্রেজারি চালান ইত্যাদিতে শিক্ষা বোর্ডের ফি গ্রহণ করা হবে না ।
এই বিজ্ঞপ্তিতে বর্ণিত তারিখের পর কোনক্রমেই পরীক্ষার ফি'র সোনালী সেবা ও অন্যান্য কাগজপত্র গ্রহণ করা হবে না ।



নিয়মিত শিক্ষার্থীপ্রতি ফরম পূরণ ফি নিম্নরূপ হবে-

নিয়মিত শিক্ষার্থীপ্রতি ফরম পূরণ ফি নিম্নরূপ হবে

বিশেষ দ্রষ্টব্য : মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণিত ফি এর সাথে অতিরিক্ত ১৪০.০০ (একশত চল্লিশ) টাকা যোগ হবে এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা
থাকলে বিষয় প্রতি আরও ১৪০.০০ (একশত চল্লিশ) টাকা যোগ হবে।



২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশ পদ্ধতি সংক্রান্ত :

 সকল প্রকার পরীক্ষার্থীর ফল নিম্নোক্ত পদ্ধতিতে প্রকাশ করা হবে।

২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশ পদ্ধতি সংক্রান্ত


অন্যান্য বিষয় সংক্রান্ত :

অবৈধ রেজিস্ট্রেশন, বোর্ডের অনুমতি ছাড়া অবৈধভাবে কলেজ বদলি ও অভিযুক্ত হবার কারণে কোন ছাত্র/ছাত্রী পরীক্ষার্থী হলে, সেপরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এ ছাড়াও অন্য যে কোন ধরনের অবৈধ শিক্ষার্থীকে পরীক্ষায় অবতীর্ণ হবার অনুমতি দিলে সংশ্লিষ্ট অধ্যক্ষ দায়ী থাকবেন।

এ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলি সঠিকভাবে অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য সকল কলেজের অধ্যক্ষ এবং সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো।



Hsc exam form fill up -উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২৩ এর ফরম পুরণ বিজ্ঞপ্তি


Hsc exam form fill up -উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০২৩ এর ফরম পুরণবিজ্ঞপ্তিটি (PDF) দেখতে অথবা ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন|




Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script