ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৩

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন ১৫-০৬-২০২৩ খ্রি: বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে কারিগরি শিক্ষা বোর্ড ওয়েবসাইট এ http://www.bteb.gov.bd/


ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৩


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের সংশ্লিষ্ট প্রবিধানভূক্ত ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্ব নিয়মিত ও ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব অকৃতকার্য বিষয় ও ৮ম পর্ব অনিয়মিত পরীক্ষা-২০২২ এবং ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি শিক্ষাক্রমের ২০১৬ প্রবিধানভূক্ত ৩য়, ৫ম, ৭ম পর্ব নিয়মিত ও ৪র্থ, ৬ষ্ঠ, ৮ম পর্ব অকৃতকার্য বিষয় ও ৮ম পর্ব অনিয়মিত পরীক্ষা-2022 এর সময়সূচি নিম্নে প্রকাশ করা হলো। উল্লেখ্য, এইচএসসি (বিজ্ঞান) বিভাগ হতে উত্তীর্ণ হয়ে সরাসরি ৩য় পর্বে ভর্তিকৃতদের ১ম পর্বের মেকআপ বিষয়ের এবং এইচএসসি (ভোকেশনাল) বিভাগ হতে উত্তীর্ণ হয়ে সরাসরি ৪র্থ পর্বে ভর্তিকৃতদের ১ম ও ৩য় পর্বের মেকআপ বিষয়ের পরীক্ষা এবং Allied Group এর মেকআপ বিষয়ের পরীক্ষাও এই সময়সূচি মোতাবেক অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, প্রশ্নপত্রে মুদ্রিত পূর্ণ সময়ে ও পূর্ণমানে পরীক্ষা অনুষ্ঠিত হবে। (ক) লিখিত পরীক্ষার সময়সূচি :

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৩ বিজ্ঞপ্তিটি (PDF) দেখতে অথবা ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন|

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ১ম, ৩য়, ৫ম, ৭ম পর্বের পরীক্ষার সময়সূচি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২৩ বিজ্ঞপ্তিটি (PDF) দেখতে অথবা ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন|


 

লিখিত পরীক্ষার সময়সূচি 2023

লিখিত পরীক্ষার সময়সূচি 2023

ব্যবহারিক সমাপনী পরীক্ষার সময়সূচি: প্রবিধান ও পর্ব ২০২৩

ব্যবহারিক সমাপনী পরীক্ষার সময়সূচি: প্রবিধান ও পর্ব 2023
ব্যবহারিক সমাপনী পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নির্দেশনা ২০২৩

তত্ত্বীয় পরীক্ষা শুরুর পরই সুষ্ঠুভাবে ব্যবহারিক পরীক্ষা গ্রহণের লক্ষ্যে কেন্দ্র ভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে। কর্মপরিকল্পনা প্রণয়ন করার সময় সংশ্লিষ্ট কেন্দ্রের পরীক্ষর্থীর সংখ্যা এবং যেসকল টেকনোলজির পরীক্ষার্থী আছে তা বিবেচনায় রেখে ব্যবহারিক পরীক্ষা গ্রহনের উপযোগী যন্ত্রপাতি প্রস্তুতকরণ, কাঁচামালের প্রাপ্যতা নিশ্চিতকরণ, অনাভ্যন্তরীণ পরীক্ষক নিয়োগ, কেন্দ্রে কোন বিষয়ের ল্যাব না থাকলে অন্য প্রতিষ্ঠানে বিকল্প ল্যাব নির্বাচন, ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভূক্ত করে ব্যবহারিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রস্তুত করতে হবে। প্রস্তুতকৃত সময়সূচির এক্সেল ফরম্যাট-এর সফ্ট কপি bteb.diploma.examination@gmail.com ই-মেইল ঠিকানায় আগামী ২৩- ০৭-২০২৩ খ্রি. তারিখের মধ্যে প্রেরণ করতে হবে এবং সে মোতাবেক ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করতে হবে। এক্সেল ফরম্যাটে সময়সূচি প্রস্তুত করার সময় নিম্নের নমুনা ছক অনুসরণ করা যেতে পারে।

ব্যবহারিক পরীক্ষার সময়সূচির নমুনা ছক (টেকনোলজি ভিত্তিক পৃথক সময়সূচি প্রণয়ন করতে হবে

ব্যবহারিক সমাপনী পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নির্দেশনা ২০২৩

ব্যবহারিক বিষয়ের পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিষয়ের পাঠদানকারী শিক্ষককে আভ্যন্তরীণ (Internal) পরীক্ষক নিয়োগ দিতে হবে। বোর্ড হতে নিয়োগকৃত অনাভ্যন্তরীণ (External) পরীক্ষকের অতিরিক্ত প্রয়োজন হলে অথবা বোর্ড হতে নিয়োগ না দিলে স্থানীয়ভাবে বিভিন্ন শিল্প কারখানা/ প্রকৌশল বিভাগ/ সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের অবসরপ্রাপ্ত শিক্ষকগণ হতে সংশ্লিষ্ট টেকনোলজির অনাভ্যন্তরীণ (External) পরীক্ষক নিয়োগের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে টেকনোলজি ভিত্তিক অবসরপ্রাপ্ত শিক্ষকগণের তালিকা ও মোবাইল নম্বর আগে থেকেই কেন্দ্রে সংরক্ষিত রাখতে হবে।

প্রতিদিন অনধিক ০৪ (চার) শিফটে (প্রতি শিফটে গ্রুপ সাইজ সর্বোচ্চ ৪০ জন) ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করতে হবে (১ম শিফট ০৮:০০- ১০:৩০ ঘটিকা, ২য় শিফট ১০:৩০-০১:০০ ঘটিকা, ৩য় শিফট দুপুর ০১:০০-০৩:৩০ ঘটিকা এবং ৪র্থ শিফট ০৩:৩০-০৬:০০ ঘটিকা)। ৪. একই দিনে একজন নিয়মিত পরীক্ষার্থীর একাধিক বিষয়ের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা যাবে না। তবে রেফার্ড বিষয় থাকলে তা গ্রহণ করা যাবে।

ব্যবহারিক পরীক্ষার সময়সূচি অনুসরন করে পরীক্ষা গ্রহণ করা হয় কিনা তা বোর্ড হতে অনলাইন/অব্লাইনে মনিটরিং করা হবে।


অনলাইনে TC, PC ও PF এন্ট্রির সময়সূচি :

প্রতিষ্ঠান কর্তৃক TC ও PC নম্বর Online এ ডাটা এন্ট্রি করার তারিখ :  ০৩-০৮-২০২৩ হতে ১৩-০৮-২০২৩ পর্যন্ত
কেন্দ্র কর্তৃক PF নম্বর Online এ ডাটা এন্ট্রি করার তারিখ: ০৩-০৮-২০২৩ হতে ১৩-০৮-২০২৩ পর্যন্ত

TC, PC ও PF নম্বর প্রেরণ সংক্রান্ত নির্দেশনা :

পরীক্ষার্থীর প্রবেশপত্রে উল্লেখিত প্রবিধান ও সংশ্লিষ্ট কোর্স স্ট্রাকচার অনুসারে সকল বিষয়ের তাত্ত্বিক ধারাবাহিক (TC), ব্যবহারিক ধারাবাহিক (PC), ব্যবহারিক চূড়ান্ত (PF), ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর নম্বর (PC ও PF) নম্বর উল্লিখিত সময়ের মধ্যে তা অনলাইনে এন্ট্রি করতে হবে। সকল বিষয়ের TC, PC ও PF এর জন্য পাশ নম্বর 40% তবে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর PC ও PF এর জন্য পাশ নম্বর 50% । উল্লেখ্য, কোন বিষয়ের TC/ PC তে অকৃতকার্য হলে প্রবিধান মোতাবেক ঐ পরীক্ষার্থীর Year Loss হবে।

 প্রতিদিন তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষায় Absent এবং বহিস্কার রোল নম্বর Online এ এন্ট্রি করতে হবে। কোন পরীক্ষার্থী অনুপস্থিত থাকলে (TF বা PF) এ অবশ্যই অনলাইনে “A” এন্ট্রি করতে হবে। এক্ষেত্রে N/A এন্ট্রি করা যাবে না।

অনলাইনে এন্ট্রিকৃত নম্বর নির্ধারিত তারিখের মধ্যে যাচাই করে কোন ভুল ত্রুটি থাকলে উক্ত সময়ের মধ্যেই অনলাইনে Edit করে দিতে হবে। উক্ত সময়ের পর অনলাইনে প্রদেয় TC, PC, PF নম্বর এবং Absent List প্রিন্ট করে তা বোর্ডে জমা দিতে হবে।

প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে প্রেরিত তাত্ত্বিক ধারাবাহিক (TC) নম্বর বোর্ড কর্তৃক যাচাই করা হবে, তাই শিক্ষার্থীকে প্রদেয় নম্বরের সকল ডকুমেন্টস (ক্লাস টেস্ট, কুইজ টেস্ট ও পর্বমধ্য পরীক্ষার উত্তরপত্র এবং হাজিরা খাতা) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে এবং প্রয়োজনে যাচাইয়ের জন্য বোর্ডে প্রেরণ ও প্রদর্শন করতে হবে।

ব্যবহারিক সমাপনী পরীক্ষার ব্যবহারিক ধারাবাহিক (PC) নম্বর অনাভ্যন্তরীণ পরীক্ষক (External) দ্বারা যাচাই করে অনলাইনে প্রতিষ্ঠান কর্তৃক এন্ট্রি করতে হবে। যাচাইকালে প্রদেয় ব্যবহারিক ধারাবাহিক (PC) নম্বরের হার্ডকপিতে সংশ্লিষ্ট অনাভ্যন্তরীণ পরীক্ষক (External) সীলসহ স্বাক্ষর করবেন যা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে, প্রয়োজনে বোর্ডে যাচাইয়ের সময় প্রেরণ ও প্রদর্শন করতে হবে।

ব্যবহারিক সমাপনী পরীক্ষা গ্রহণ করার সময় অভ্যন্তরীণ (Internal) ও অনাভ্যন্তরীণ পরীক্ষক (External) দ্বারা প্রদেয় ও যাচাইকৃত ব্যবহারিক চূড়ান্ত (PF) নম্বর কেন্দ্র কর্তৃক অনলাইনে এন্ট্রি করতে হবে যার হার্ডকপি সংশ্লিষ্ট কেন্দ্রে সংরক্ষণ করতে হবে, প্রয়োজনে বোর্ডে যাচাইয়ের সময় প্রেরণ ও প্রদর্শন করতে হবে।

নির্ধারিত সময়ে সঠিকভাবে Online এ উক্ত এন্ট্রিকরণ ও তথ্যাদি বোর্ডে প্রেরণে ব্যর্থ হলে ফলাফল প্রকাশের যে কোন ধরনের জটিলতার জন্য ঐ প্রতিষ্ঠান/কেন্দ্র দায়ী থাকবে। বোর্ডে প্রেরিত সকল ডকুমেন্টের ফটোকপি সংরক্ষণ করতে হবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে কোন পরীক্ষার্থীর TC, PC নম্বর এন্ট্রি না করলে উক্ত পরীক্ষার্থীর চূড়ান্ত ফলাফলে সংশ্লিষ্ট বিষয়ে Withheld আসবে এবং পরীক্ষার্থীর Year Loss হবে।


Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script