কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

আসছালামু আলাইকুম সম্মানিত প্রিয় বন্ধুরা সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় বন্ধুরা আজকে আমরা আপনাদের সাথে কাজুবাদাম কিভাবে খেতে হবে ও কাজুবাদামের বাদামের উপকারিতা সম্পর্কে জানবো ।  আশা করি এই পোস্ট টি আপনাদের উপকারে আসব। চলুন জেনে নেওয়া যাক। 

কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

পোলাও হোক বা পায়েস, আমরা যদি সেখানে একমুঠো কাজুবাদাম  দেই তাহলে স্বাদ যেন আরও দ্বিগুণ হয়ে যায়! আমরা বিভিন্ন তরকারিতেও কাজুবাদামের পেস্ট ব্যবহার করতে পারি । তবে কাজুবাদাম কেবল খাবারের স্বাদ বাড়ায় না, বরং শরীরের খেয়াল রাখতেও এর জুড়ি ভূমিকা রয়েছে ।

এতে রয়েছে প্রোটিন, ফাইবার, ম্যাগনেশিয়াম, জিঙ্ক,  ম্যাঙ্গানিজ, কপারের , ফসফরাসের মতো উপকারী উপাদান। এ ছাড়াও, কাজুবাদাম  থায়ামিন , ভিটামিন কে,  এবং ভিটামিন বি৬ সমৃদ্ধ , যা শরীরের নানা সমস্যা দূর করে অতি তাড়াতাড়ি। এই কারণেই চিকিৎসক প্রতিদিন কাজুবাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন ।

তবে কাজুবাদামের পর্যাপ্ত পুষ্টি পেতে হলে দুধের সাথে খেতে হবে। বিশেষজ্ঞদের মতে, দুধে কাজু ভিজিয়ে খেলে হাড় ও পেশীর বিকাশ ঘটে, কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি মেলে। এ ছাড়াও, দুধে কাজুবাদাম ভিজিয়ে খাওয়ার একাধিক উপকারিতা পাওয়া যায় | চলুন জেনে নেওয়া যাক, এক গ্লাস দুধে কাজুবাদাম ভিজিয়ে খেলে কী কী উপকার মিলতে পারে আমাদের ।
 
পোস্ট এর সূচিপত্রঃ

১।কাজুবাদামের উপকারিতা  গুলো হলো
২।হাড় মজবুত করে
৩।কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি দেয়
৪।রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে
৫।রক্তের সমস্যা দূর
৬।ওজন কমায়


হাড় মজবুত করতে রোজ খান কাজুবাদাম! কী ভাবে খেলে মিলবে আমাদের বেশি উপকার?

কাজুবাদামের উপকারিতা  গুলো হলো

হাড় মজবুত করে
কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি দেয়
রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে
রক্তের সমস্যা দূর
ওজন কমায়

হাড় মজবুত করে:  

দুধে মিশানো কাজুবাদাম খেলে হাড় শক্তিশালী হয়। কারণ দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। আর, কাজুবাদামে রয়েছে ম্যাগনেসিয়াম,ভিটামিন বি৬, ভিটামিন কে এবং ম্যাঙ্গানিজের মতো পুষ্টি উপাদান। এই সমস্ত ভিটামিন এবং খনিজগুলি  হাড়কে শক্তিশালী করে, যা হাড়ের ক্ষয় রোধ করে পেশির ব্যথা, যন্ত্রণাও উপশম করে। তাই রাতে দুধের সঙ্গে ভিজিয়ে রাখবেন কাজু। সারা রাত দুধে ভিজিয়ে রাখা কাজু সকালে খেলে বার্ধক্যে হাড়ের ক্ষয় নিয়ে চিন্তা করতে হবে না।

কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি দেয়

যারা  দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তারা এক গ্লাস দুধে কাজুবাদাম ভিজিয়ে খেতে পারেন। কাজুতে থাকে ফাইবারের মতো উপাদান, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দারুণ কার্যকর করে থাকে । তাই রাতে দুধে কাজু বাদাম ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেয়ে নিন। এতে করে পেট পরিষ্কার হবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে |

রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে :

প্রতিদিন দুধে কাজুবাদাম ভিজিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কাজুতে ভিটামিন ও মিনারেলস প্রচুর পরিমাণে রয়েছে এবং দুধেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল, যা দেহের ইমিউন সিস্টেম উন্নত করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যা উভয়ই ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। আর, একসঙ্গে এই দু’টি খাবার খাওয়া হলে অনাক্রম্যতা বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে। তাই শরীরের প্রতিরোধক্ষমতা বাড়াতে নিয়মিত খেতে পারেন দুধে ভেজানো কাজুবাদাম। 

রক্তের সমস্যা দূর:

কাজুবাদামে থাকে কপার বা তামা, যা রক্তরোগ দূর করে। রক্তে কপারের অভাব হলে লৌহ স্বল্পতাও দেখা দিতে পারে, যা রক্তশূন্যতা সৃষ্টি করে। দুধে ভেজানো কাজুবাদাম খেলে সে সমস্যা দূর হয়।

ওজন কমায়:

ওজন কমানোর জন্য কাজুবাদাম খুবই উপকারী ।
১৬-১৮টি কাজু বাদামে ৫ গ্রাম প্রোটিন, ১৩ গ্রাম ফ্যাট থাকে। অন্যদিকে ৪৯টি পেস্তা বাদামে ৬ গ্রাম প্রোটিন, ১৩ গ্রাম ফ্যাট রয়েছে। অন্যান্য বাদামের তুলনায় কাজু বাদামে ক্যালরির পরিমাণ তুলনামূলক কম। তবে কাজুবাদামের ক্যালসিয়ামের পরিমান বেশি থাকে, যা সামগ্রিকভাবে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হয়ে থাকে |


Tag:হাড় মজবুত করতে রোজ খান কাজুবাদাম,কী ভাবে খেলে মিলবে আমাদের বেশি উপকার

(সকল বিষয়ে বিস্তারিত জানতে আমাদের ফেজবুক পেজ ও গ্রুপে যোগ দিন এবং আমাদের এই সাইট এর সাথেই থাকুন ।)

Post a Comment

Previous Post Next Post
This Template Designed By e10Script